Start Reading

সচ্চরিত্র গঠনের রূপরেখা (আল কুরআনুল কারীম ও হাদিসের আলোকে) (Bengali)

Ratings:
1,114 pages6 hours

Summary

শিশু-কিশোর, তরুণ-তরুণী ও যুবক-যুবতীদের সচ্চরিত্র গঠনের লক্ষ্যে এই প্রথম রচিত একটি তথ্যবহুল বই এটি- যা অধ্যয়নে পাঠকদের কখন, কোথায়, কিভাবে, কী করা উচিত, কী করা অনুচিত ইত্যাদি কুরআন ও হাদীস ভিত্তিক সুস্পষ্ট দিক-নির্দেশনা পাওয়া যাবে ।
মুসলিম ইতিহাস খুঁজলে পাওয়া যায়, পৃথিবীতে মুসলিমদের সকল সফলতার মূল বিষয় ছিলো সচ্চরিত্র- যার আরেক নাম আদর্শ। এ আদর্শ থেকে বিচ্যুত হওয়ায় মুসলিম জাতি আজ পদে পদে বাধাগ্রস্ত, বিনিময়ে মেনে নিতে হচ্ছে অনাদর্শিক নেতৃত্ব। একে একে হারাতে হচ্ছে মুসলিমদের কর্তৃত্ব, ঐতিহ্য, সংস্কৃতি এসব কিছু পুনরুদ্ধার করে মুসলিম জাতি আবার আগের অবস্থানে প্রতিস্থাপিত হওয়ার লক্ষ্যে আমাদের সকলকে প্রথমেই হতে হবে সচ্চরিত্রের গুণাবলিতে কানায় কানায় পরিপূর্ণ।
একবিংশ শতাব্দীতে ইসলামের বিজয় পতাকা আকাশে উড্ডীন করার মোক্ষম হাতিয়ার হলো মুসলিমদের চরিত্র সংশোধন; সচ্চরিত্র গঠন, মেধার সমাবেশ ঘটানো, আদর্শ সংস্কৃতি ও কৃষ্টি কালচারকে পুনরুদ্ধার ও যথেষ্ট সচেতন, দায়িত্বপ্রবণ এবং মানবতাবাদী হওয়া। এ সমস্ত বিষয়গুলো কিভাবে বর্তমান ও অনাগত সন্তানেরা অর্জন করবে তার সুস্পষ্ট দিক নির্দেশনা এ বইতে পেশ করা হয়েছে।
গতানুগতিক অন্যান্য বইতে চরিত্রের খারাপ দিক বা অসচ্চরিত্রের দিক আলোচনা করা হয়েছে বটে কিন্তু তা থেকে মুক্তির উপায় বা এ লক্ষ্যে করণীয় কী, কিভাবে তা থেকে দূরে থাকা যায় বা যাবে এগুলো সম্পর্কে সুস্পষ্ট দিক-নির্দেশনা বিস্তারিতভাবে ঐ বইগুলোতে পূর্ণাঙ্গভাবে প্রদান করা হয়নি যার ঘাটতিই মূলত এ বইটি রচনার প্রেরণা।

Read on the Scribd mobile app

Download the free Scribd mobile app to read anytime, anywhere.