Start Reading

জাতি গঠনে আদর্শ মা / Jatee Ghothone Adorsho Maa (Bengali)

Ratings:
443 pages3 hours

Summary

প্রায় ২৫ টি পরিবারের প্রথম ও প্রধান শিক্ষকের ভূমিকায় অবতীর্ণ মায়েদের আদর্শ সন্তান গঠনে শিক্ষাদানের ঘাটতির বাস্তব নমুনা অত্যন্ত সচেতনতার সাথে বিভিন্ন উপমা, বিভিন্ন আঙ্গিকে এ বইতে উল্লেখ করার মাধ্যমে চেষ্টা করা হয়েছে আল কুরআনুল কারীম ও হাদিসের আলোকে তাদের স্থানে তাদেরকে প্রতিস্থাপন করে পরিবার ও সমাজে পরম শ্রদ্ধাশীল আদর্শ মা হিসেবে পরিগণিত করাতে।
বইটির প্রথম অংশে ১৫টি অধ্যায়ে সন্তানদের ভূমিষ্ঠ হওয়া থেকে শুরু করে শৈশব, কৈশোর ও যৌবন পেরিয়ে একটি কল্যাণময় বিশ্ব গড়ার প্রত্যয়ে এগিয়ে নেয়ার লক্ষ্যে মা’দের দায়িত্ব ও কার্যকরী পদক্ষেপ গ্রহণে সচেতন করার জন্যে কতিপয় অভিমত ব্যক্ত করা হয়েছে।
বইটির দ্বিতীয় অংশে যে সমস্ত সন্তান মায়েদের ব্যাপারে একটু গাফেল, মায়েদের সাথে বিভিন্ন প্রেক্ষাপটে অনমনীয় আচরণ করে তাদের দিকে লক্ষ্য রেখে ১২টি অধ্যায় সংক্ষিপ্ত আকারে সংযোজন করা হয়েছে। তবে এটুকু পাঠে সন্তানদের গায়ের পশম দাঁড়াবে, চোখ দিয়ে পানি ঝরবে। সম্মানিত অভিভাবকদের বলব, এ বইটি আপনারাও পড়তে চেষ্টা করুন, সন্তানদেরকেও পড়তে দিন। আর আপনাদের সাথে তাদের নমনীয় আচরণ প্রত্যক্ষ করুন।
এ বইটি পাঠে আমাদের মায়েরা যেমনি সচেতন হবেন সন্তানদের প্রতি তেমনি সন্তানরা সচেতন ও যত্নশীল হবে মায়েদের প্রতি, দেশ ও দশের প্রতি। পাশাপাশি আদর্শ শিক্ষার প্রতি উভয়ের ঝোঁক বাড়বে। কেননা আমরা সকলেই অকপটে স্বীকার করি শিক্ষা প্রজ্ঞাময় জীবনের আলোর সন্ধান, সর্বব্যাপক জ্ঞান ও হিম্মতের ভাণ্ডার মহাজ্ঞানগর্ভ পবিত্র কুরআনেরই সুস্পষ্ট প্রকাশ, আল্লাহর অস্তিত্বের উপলব্ধি, বিশ্বজনীন, সর্বজনীন প্রাকৃতিক ধর্ম ইসলামের একান্ত অঙ্গীকার এবং রাসূল (সা.) এর জ্ঞান ও বাণী বিকাশের একমাত্র গুরুত্বপূর্ণ বাহন ও উৎস ফোয়ারা। শিক্ষা মানুষের জীবনকে সুষ্ঠুভাবে নিয়ন্ত্রণ করতে শেখায়, শিক্ষা পৃথিবীতে আনতে পারে অনাবিল শান্তি। আর এ শান্তির ভিত্তি প্রত্যেকটি পরিবারে প্রতিষ্ঠা লাভ করুক সেজন্যই চাই শিক্ষিত, প্রকৃত শিক্ষায় শিক্ষিত জ্ঞানী ও সচেতন মা, দায়িত্বশীল মা।

Read on the Scribd mobile app

Download the free Scribd mobile app to read anytime, anywhere.